সম্পাদকীয়

মানসন্মত শিক্ষাই উন্নয়নের মূল ভিত্তি

মানসন্মত শিক্ষাই উন্নয়নের মূল ভিত্তি । যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত। শিক্ষিত জাতি মানেই উন্নত জাতি ।আবার একটি শিক্ষিত জাতি যা পরবর্তিতে অভিশাপেরবোঝা না হয়ে মানবসম্পদে পরিণত হয় । আর মানবসম্পদই একটি দেশের চালিকাশক্তি যা উন্নয়নের মূল ভিত্তি ।
মানসন্মত শিক্ষাই মানবসম্পদ উন্নয়নে দরকার । নূন্যতম কারিগরি জ্ঞান ও দক্ষতা দিয়ে শ্রমবাজারে টিকে থাকা সম্ভব নয়। সেজন্য জাতিকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। আর জাতি সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হলে সরকারকে শিক্ষা খাতে পদক্ষেপ নিতে হবে। অতীতে শিক্ষিত মানবসম্পদ উন্নয়নে আমরা অবহেলাই লক্ষ্য করেছি।
বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। ২০১৩ সালে প্রাথমিক স্তরে সকল স্কুল একসঙ্গে জাতীয়করন, মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি পর্যায়ে স্কুল ও কলেজ জাতীয়করন ।
সরকার শিক্ষার গুরুত্ব বিবেচনা করে ২৮৬ টি কলেজ সরকারি করতে যাচ্ছে।যা গেজেটের অপেক্ষায়। যে উদ্যোগটি ভূয়সি প্রশংসার দাবি রাখে।
আবার প্রতিটি উপজেলায় একটি করে সরকারি কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করার সিদ্ধান্তও সরকারের আছে। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কলেজ শিক্ষা খাতে সংস্কার, অধ্যক্ষদের ব্যবস্থাপনা দক্ষতা বাড়ানো, বেসরকারি কলেজ অনার্স-মার্ষ্টাস ডিগ্রিতে শিক্ষার মান উন্নয়ন, প্রশিক্ষণ প্রদান সহ নানা ধরনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এমনকি শিক্ষকদের বিদেশে নিয়ে গিয়ে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। এর মূল উদ্দেশ্য হচ্ছে মানসন্মত শিক্ষা ।
এছাড়া বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ বাণিজ্য বন্ধের জন্য এনটিআরসিএ এর মাধ্যমে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলমান,যাতে প্রকৃত মেধাবীরাই শিক্ষকতার সুযোগ পায়।যাদের উপযুক্ত শিক্ষাই নেই তেমন শিক্ষক যেন নিয়োগ না পান। এরও মূল উদ্দেশ্য হচ্ছে মানসন্মত শিক্ষা।
কারণ মানসন্মত শিক্ষা না হলে শিক্ষার মূল উদ্দেশ্যই ব্যাহত হবে। আবার বিজ্ঞান শিক্ষার গুরূত্ব বিবেচনা করে স্কুল,কলেজগুলিতে শিক্ষার্থীদের জ্ঞান সংগ্রহের বিশাল ক্ষেএ গড়ে তুলতে উপযুক্ত গবেষনাগার,পাঠাগার নির্মাণ করতে হবে।স্কুল,কলেজগুলিতে উপযুক্ত যন্ত্রপাতি সরবরাহ করতে হবে।শিক্ষার মানোন্নয়নে অব্যাহত ধারা বজায় রাখতে হবে।
সর্বোপরি মানসন্মত শিক্ষা পদ্ধতি বজায় রাখার জন্য প্রচেষ্ঠা অব্যাহত রাখতে হবে।কারণ মানসন্মত শিক্ষাই সুশিক্ষা,সুশিক্ষাই শিক্ষিত জাতি মানবসম্পদ, মানবসম্পদ মানেই উন্নয়ন,সেজন্য মানসন্মত শিক্ষাই উন্নয়নের মূল ভিত্তি।
বর্তমান সরকারের শিক্ষার মানোন্নয়নে গৃহীত পদক্ষেপগুলি প্রশংসার দাবি রাখে।আর এ ধারা অব্যাহত রাখতে হবে।

মোঃ এনামুল হক, সম্পাদক,রাজারহাট বিডি ডট কম তাং-০৪-০৮-২০১৭ খ্রি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *