রাজারহাট

উন্নত রাজারহাট গড়তে চাই “ঐক্যবদ্ধ প্রয়াস”

নাজমুল হুদা সুমন

বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে দেশ। দেশকে এগিয়ে নিতে কাজ করছে বিভাগ,জেলা,উপজেলাগুলো। বিশ্বের সাথে সব দেশ যেমন সমান তালে এগুতে পারেনা ঠিক একটি দেশের সব বিভাগ, জেলা আর উপজেলাগুলোও সমানভাবে তাল মিলিয়ে চলতে পারেনা। আমাদের দেশের কোনো বিভাগ অনেক উন্নত আবার কোনো বিভাগ একেবারে নাজুক। তবে দেশের উন্নয়ন বলতে অবশ্যই সামষ্টিক উন্নয়ন বুঝাবে। তাই একটি দেশের স্থানীয় সরকারের সবচেয়ে ছোট প্রশাসন ওয়ার্ড পর্যায় থেকেই উন্নয়ন শুরু করতে হবে। ওয়ার্ড উন্নত হলে ইউনিয়ন,ইউনিয়ন হলে উপজেলা,উপজেলা হলে জেলা এভাবে বিভাগ আর এভাবেই একটি দেশের সব বিভাগ উন্নত হলে গোটা দেশ উন্নত হবে। বাংলাদেশের সবচেয়ে অবহেলিত এবং অনুন্নত বিভাগ হলো রংপুর বিভাগ। এই বিভাগের ৮ টি জেলার মধ্যে কুড়িগ্রাম জেলার অবস্থা খুবই নাজুক। শিক্ষা,যোগাযোগ,কৃষিসহ প্রায় সব খাতেই অন্যান্য জেলার তুলনায় কুড়িগ্রাম অনেক পিছিয়ে। আর কুড়িগ্রামের রাজারহাট উপজেলা আরও পিছিয়ে অন্যান্য উপজেলার তুলনায়।
আমার বোধ হওয়ার পর কয়েকটি জাতীয় নির্বাচন দেখার সুযোগ হয়েছে। এই আসনটি থেকে এমপি হয়েছেন যারা তারা রাজারহাটের দৃশ্যমান কোনো উন্নয়ন করতে পারেননি। এই মাননীয় সংসদ সদস্যরা নির্বাচনের সময় যেভাবে এই উপজেলায় সময় দেন তার ১০০ ভাগের ১ ভাগ সময়ও দেননা উপজেলাটির উন্নয় নিয়ে। ২ একটা দলীয় কর্মসূচী আর নিয়োগ ছাড়া কখনই উপজেলায় পা দেয়ারও চিন্তা করেননা।

এই উপজেলাটির নির্বাহী কর্মকর্তারা আসেন কিছুদিনের জন্য। তাদের মধ্যে যারা ভাল কাজ করতে আগ্রহী হন তারা খুব বেশিদিন টিকে থাকতে পারেননা।

তবে আমি মনে করি বর্তমানের এই করুণ চিত্রকে পাল্টে দিতে পারে শুধু তরুণ সমাজ। আর সেজন্য দরকার রাজারহাটের তরুণদের একটি ঐক্যবদ্ধ প্রয়াস। সেই প্রয়াস তৈরি করতে ইতোমধ্যেই ছোট ছোট কিছু সংগঠন তৈরি হয়েছে। আমার বিশ্বাস রাজার হাট উপজেলার এই দূর্দশার চিত্র বেশিদিন থাকবেনা ইনশাআল্লাহ…………

লেখক:সম্পাদক,সোসাইটিনিউজ২৪.কম
(মতামতের জন্য সম্পাদক দায়ী নয়)

4 comments

  1. ভাল লেখা, ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্প নেই। আগামীর বিশ্ব জয় করবে তরুনরাই।

  2. আগামীর বিশ্ব জয় করবে তরুণরা। তাই তরুণদের ঐক্যবদ্ধ হওয়া অত্যন্ত জরুরী। আর ঐক্যবদ্ধ হতে হলে নেয়া দরকার পদক্ষেপ নেয়া। কিন্তু আমাদের উপজেলায় ঐক্যবদ্ধ হওয়ার কেউ পদক্ষেপ নেয় না। যারা নেয় তারা একটু এগিয়েই পিছিয়ে যায় না কারণে। তাই তরুণদের ঐক্যবদ্ধ হতে নিতে হবে শক্তিশালী পদক্ষেপ।

  3. আগামীর বিশ্ব জয় করবে তরুণরা। তাই তরুণদের ঐক্যবদ্ধ হওয়া অত্যন্ত জরুরী। আর ঐক্যবদ্ধ হতে হলে নেয়া দরকার পদক্ষেপ নেয়া। কিন্তু আমাদের উপজেলায় ঐক্যবদ্ধ হওয়ার কেউ পদক্ষেপ নেয় না। যারা নেয় তারা একটু এগিয়েই পিছিয়ে যায় নানা কারণে। তাই তরুণদের ঐক্যবদ্ধ হতে নিতে হবে শক্তিশালী পদক্ষেপ।

  4. রাজার হাট উন্নয়ন কমিটি করা যেতে পারে,(যদি এইকমিটি না থাকে) আর যদি থাকে তাহলে এই কমিটিকে সচল রাখতে কাজ করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *