ইউনেস্কোর ঐতিহ্যের তালিকায় এবার শীতলপাটি

ইউনেস্কোর ঐতিহ্যের তালিকায় এবার শীতলপাটি

আব্দুল্লাহ আল নোমান,
ইউনেস্কোরর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী শীতল পাটি।

শীতল পাটি হল ঘরের মেঝেতে পাতানো একধরনের আসন। বেত নামক গুল্মজাতীয় উদ্ভিদের ছাল থেকে তৈরিকৃত পাটি। এটি বাংলাদেশের ঐতিহ্যবাহী কুটির শিল্পের অন্যতম একটি। শহরের শো-পিস ও গ্রামের মেঝেতে বিছানোরর জন্য বিখ্যাত এ পাটি। মাদুর বা চাদরের পরিবর্তে এর ব্যাপক ব্যবহার রয়েছে। বিভিন্ন সাজানো সজ্জিত মাদুরকে নকশী পাটিও বলা হয়।

ঢাকা, চট্টগ্রাম ও বরিশালের কিছু অংশে এই বেত জন্মালেও অধিকাংশ পাটিয়াল বা পাটিকরদের বসবাস সিলেটে। প্রায় ৩৫০০-৪০০০ পরিবার এই কারুকাজের সাথে প্রত্যক্ষভাবে জড়িত।

দক্ষিণ কোরিয়ারর জেজু দ্বীপে সোমবার থেকে শুরু হওয়া ইসিএইচ এর এক শীর্ষ বৈঠকের আলোচ্যসূচির অন্যতম ছিল ২০১৭ সালের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের অনুমোদন দেয়া। বাংলাদেশের শীতলপাটিরর বয়ন ছাড়াও বিশ্বের আরও ১৯টি বিষয় এই অনুমোদিত তালিকায়।

এর আগে বাংলাদেশের বাউল সংগীত, ঐতিহ্যবাহী জামদানি বুনন পদ্ধতি এবং শীতল পাটির পূর্বে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কোরর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান লাভ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *