রাজারহাটে দ্বিতীয় দফায় অ্যাপসের মাধ্যমে ধান ক্রয়ের লটারী অসমাপ্ত

রাজারহাটে দ্বিতীয় দফায় অ্যাপসের মাধ্যমে ধান ক্রয়ের লটারী অসমাপ্ত

বিশেষ প্রতিনিধি :
কুড়িগ্রামের রাজারহাটে বৃহস্পতিবার ৪ টি ইউনিয়নে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য দ্বিতীয় দফায় লটারী তারিখ নির্ধারণ ছিল।

দুপুর ১২ টায় উপজেলা অফিসার্স ক্লাবে প্রথমে চাকিরপশার ইউপির কৃষক নির্বাচন করার জন্য লটারী মোবাইল ফোন অ্যাপসের মাধ্যমে শুরু করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ওই ইউনিয়নের ৩ টি ব্লকে প্রাপ্ত কৃষক মোট ৫০০০ জনের মধ্যে ৩২৫ জনকে নির্বাচিত করা হয়।

এরপর অ্যাপসের মাধ্যমে রাজারহাট ইউপির ৩টি ব্লকের ৭৫৯৩ জন কৃষকের মধ্যে ৩৯৩ জন কৃষক নির্বাচিত হওয়ার কথা থাকলেও ৩ টি ব্লকের মধ্যে মেকুরটারী ১৫৮ জন ও সদাগড় ব্লকে ১০৫ জনের লটারী সম্পন্ন হলেও তৃতীয় ব্লকে পুনকর শুরু করার পূর্ব মুহুর্তে মোবাইল অ্যাপসে লটারী করা নিয়ে কয়েকজন কৃষক আপত্তি তুলে হট্রগোল শুরু হলে ওই সময় ঘড়িয়ালডাঙ্গা ও ছিনাই ইউপির লটারী স্থগিত করে দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দ্দী বাপ্পি,উপজেলা নির্বাহী অফিসার মোহা: যোবায়ের হোসেন,ভাইস চেয়ারম্যান আশিকুল ইসলাম মন্ডল সাবু, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্বে) মো. নুর মোহাম্মদ, ওসি এল এসডি আব্দুল আউয়াল,গণমাধ্যমের কর্মীগণসহ কৃষকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য রাজারহাট উপজেলার ৭ টি ইউনিয়নে ৩০১৫৭ জন কৃষককে নির্বাচিত করেন কৃষি বিভাগ। এর মধ্য থেকে ২১০৬ জন কৃষক জনপ্রতি ৬০০ কেজি করে ধান খাদ্য গুদামে প্রতি মণ ১০৪০ দরে বিক্রি করতে পারবেন কৃষকগণ। এরই ফল শ্রুতিতে ৭ টি ইউনিয়নে মধ্যে ইতিপূর্বে ৩ টি ইউনিয়নের লটারী সম্পন্ন করে গত ২৬ ডিসেম্বর ২০১৯ ধান ক্রয়ের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ও ইউএনও। অবশিষ্ট্র ৪ টি ইউপির ৭৯০ মে.টন ধানের বিপরীতে ১৩১৬ জন কৃষক ধান দিতে পারবেন। এ ৪ টি ইউনিয়নের লটারী গতকাল বৃহস্পতিবার সম্পন্ন করার কথা থাকলেও চাকিরপশার ইউপির পুরো এবং রাজারহাট ইউপির ৩ টি ব্লকের ২ টি সম্পন্ন হলেও রাজারহাট ইউপির ১ টি ব্লকসহ অপর ২ টি ইউনিয়নের লটারী স্থগিত হয়ে যায়। যা চলবে ২৮ ফেব্রুয়ারী ২০২০ পর্যন্ত।

সরকারিভাবে অত্র উপজেলায় ১২৬৪ মে.টন ধান ক্রয় করার বরাদ্দ পেয়েছে উপজেলা খাদ্য বিভাগ। সরকারিভাবে ধান ক্রয় কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোহা: যোবায়ের হোসেন বলেন, মোবাইল অ্যাপসের মাধ্যমে লটারী সঠিকভাবে করা হয়েছে। এ বিষয়ে কারও কোন জানার থাকলে আমার কাছ থেকে জেনে নেবেন। আর অবশিষ্ট্র কৃষক নির্বাচনের লটারী দ্রুত সময়ে সঠিকভাবে সম্পন্ন করতে তিনি অঙ্গিকার বদ্ধ বলে এ প্রতিনিধিকে জানিয়েছেন।