সাংবাদিক আরিফকে শাস্তি বিধিসম্মত হয়নি: তথ্যমন্ত্রী

সাংবাদিক আরিফকে শাস্তি বিধিসম্মত হয়নি: তথ্যমন্ত্রী

অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে গ্রেপ্তার ও শাস্তি বিধিসম্মত হয়নি বলে মনে করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

আজ রোববার বিকেলে ঢাকার আগারগাঁওয়ে জাতীয় বেতার ভবনে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন শেষে সাংবাদিকদের এ বিষয়ে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘গত ১৩ মার্চ দিবাগত রাতে কুড়িগ্রামে একজন সাংবাদিককে যেভাবে ঘর থেকে ধরে নিয়ে গিয়ে অন্যত্র কোর্ট বসিয়ে শাস্তি দেওয়া হয়েছে, আমার দৃষ্টিতে এটি কোনোভাবেই বিধিসম্মত হয়নি। অ্যাটর্নি জেনারেল ইতিমধ্যেই তাঁর বক্তব্যে এভাবে মধ্যরাতে অন্যত্র কোর্ট বসানো যায় না বলে মতামত ব্যক্ত করেছেন।’

মন্ত্রী বলেন, ‘আমরা যত দূর দেখে আসছি, মোবাইল কোর্ট ঘটনাস্থলেই বসাতে হয়। একজনকে ধরে নিয়ে গিয়ে অন্যত্র মোবাইল কোর্ট বসানো কোনোভাবেই বিধিসম্মত নয় এবং এটা যেভাবে ঘটানো হয়েছে, তা সমর্থনযোগ্য নয়। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ করছে। ডিসি হোন বা অন্য কর্মকর্তা হোন, যে–ই হোন, তিনি যদি আইনবহির্ভূতভাবে কোনো কাজ করে থাকেন, সরকার তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। এবং অন্যরাও যাঁরা এর সঙ্গে জড়িত, তাঁরাও এর দায় এড়াতে পারেন না।’

‘কারও কোনো অপরাধ থাকলে তার বিচারেরও নিয়মনীতি রয়েছে, কিন্তু এ ক্ষেত্রে তা অনুসরণ করা হয়েছে বলে আমি মনে করি না’, বলেন হাছান মাহমুদ।

অপর একজন সাংবাদিক শফিকুল ইসলাম কাজল নিখোঁজ রয়েছেন বলে প্রকাশিত সংবাদের প্রতি সাংবাদিকেরা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তার খোঁজখবর করছে।

বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসনে আরা তালুকদার, সংবাদ ও অনুষ্ঠান শাখার উপমহাপরিচালক, পরিচালকেরা এ সময় উপস্থিত ছিলেন।

সূত্রঃ প্রথম আলো