রাজারহাট রেলস্টেশনে জলাবদ্ধতায় চরম ভোগান্তি -রাজারহাট বিডি

রাজারহাট রেলস্টেশনে জলাবদ্ধতায় চরম ভোগান্তি -রাজারহাট বিডি

।।আসাদুজ্জামান এইম রতন।।

রাজারহাট রেলস্টেশনে অল্প বৃষ্টিতেই সৃষ্টি হয় ব্যাপক জলাবদ্ধতা। স্টেশনের সামনে পিছনে চলাচলের জায়গা জুড়ে জমে থাকে এই পানি।

সরেজমিন দেখা যায়,পানি নির্গমনের জন্য স্টেশন সংলগ্ন যে নালাগুলো আছে তা অনেকটা আবদ্ধ হয়ে গেছে। এক নালা থেকে অন্য নালায় পানি নির্গমন করার জন্য ছোট পাইপ আছে, কিন্তু সেটি ঠিক কাজ করছে না।তাছাড়া পানি নির্গমনের পথে নতুন করে অপরিকল্পিত বাড়ি ঘর নির্মাণ অন্যতম কারণ বলে ধারণা করছেন অনেকে।

এই ষ্টেশন দিয়ে কুড়িগ্রাম এক্সপ্রেস, কুড়িগ্রাম শাটল, রমনা- তিস্তা আপ ডাউন(৪১৫/৪১৬), পার্বতীপুর- রমনা আপ ডাউন(৪২১/৪২২) ট্রেনের যাওয়া আসা।এ রুটে করোনাকালে এখন পর্যন্ত সব ট্রেন বন্ধ রয়েছে শুধু কুড়িগ্রাম এক্সপ্রেস ছাড়া। বর্তমানে সৃষ্ট জলাবদ্ধতা ট্রেন চললে যাত্রীদের ভোগান্তির কারণ হয়ে দাড়ায় তাছাড়া ষ্টেশন দিয়ে আশপাশে হেটে যাতায়াতকারী মানুষজন, ছোট ছোট চায়ের দোকান, ষ্টেশন সংলগ্ন মসজিদের মুসল্লী ও রাজারহাট বাজারে আগত হাটুরেদের ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

এ বিষয়ে কথা হয় ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার রাজারহাট মোঃ মাইদুল ইসলাম এর সাথে। তিনি বলেন, জলাবদ্ধতা অন্যতম প্রধান একটি সমস্যা। স্টেশনটি নতুনভাবে নির্মাণ করা হলে জলাবদ্ধতাসহ সকল সমস্যা দূর হবে। এই স্টেশনটি নির্মাণ পাকিস্তান আমলের সবখানেই পানি চুইয়ে চুইয়ে পড়ে, বিশ্রামগার স্যাঁতসেঁতে,মেঝে ও দেয়ালে ফাটল ধরেছে।

রেলপথ মন্ত্রী কিছুদিন আগে রাজারহাট স্টেশনে পরিদর্শনে এসেছিলেন, স্টেশন নতুনভাবে নির্মাণের কতৃপক্ষের কোন পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি আরও জানান বিষয়টি আমার জানা নেই, উর্ধতন কতৃপক্ষের বিষয় এটি। তবে শুনেছি ৬০০ ফিট আয়তনের স্টেশন প্লাটফর্ম বাউন্ডারি ওয়াল সহ ভূমি রক্ষা দেয়াল, ড্রেনেজ ব্যবস্থা উন্নত ও নতুন স্টেশন ভবন নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে।