কুড়িগ্রামে ঈদের আনন্দ বঞ্চিত শতাধিক সৃষ্টপদের শিক্ষক

মোঃ এনামুল হক, রাজারহাট,২৯.০৮.২০১৭ । কুড়িগ্রামে প্রায় শতাধিক সৃষ্টপদের শিক্ষক ঈদের আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন বেতন- ভাতা না পেয়ে। এসব শিক্ষক বেসরকারি এমপিওভূক্ত শিক্ষাপ্রতিষ্ঠান স্কুল,কলেজ,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুমোদিত সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত হয়েছেন এবং বর্তমানে কর্মরত। এমপিওভূক্তির আশায় বছরের পর বছর অপেক্ষা করছেন । বিধি মোতাবেক নিয়োগ প্রাপ্ত হয়েও সরকারি কোন প্রকার বেতন ভাতা সহ অন্যান্য সুযোগ সুবিধা না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন।
শিক্ষামন্ত্রনালয় জারীকৃত ১৩/১১/২০১১ খ্রি: প্রজ্ঞাপনের কারনে এসব পদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকবৃন্দ এমপিওভূক্ত হতে পারছেন না বলে জানা গেছে। তারা কোনো ভাবে খেয়ে বেছে আছেন । শিক্ষকবৃন্দ বিনা পারিশ্রমিকে ৬ বছর ধরে শিক্ষকতা করে যাচ্ছেন নিরলসভাবে।
অপরদিকে একই প্রতিষ্ঠানে চাকুরী করে অন্যান্য শিক্ষকরা একই কাজ করে বেতন পাচ্ছেন । রাজারহাট সিনিয়র ফাজিল(ডিগ্রী ) মাদ্রাসার গণিত বিভাগে সৃষ্টপদে নিয়োগকৃত প্রভাষক. মোহাম্মদ আলী মন্ডল এটম বলেন, আমার পরিবারের ভরণ পোষণ তো দূরের কথা নিজের মৌলিক চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না ।এমতাবস্তায় আমি সহ অএ জেলায় বিভিন্ন প্রতিষ্ঠানে সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত শিক্ষকবৃন্দ মানসিক ভারসাম্য হারাতে বসেছি ।
আরও জানা যায় , আদর্শ মহিলা কলেজ,রাজারহাট মহিলা কলেজ, ফাজিল ডিগ্রি মাদ্রাসা,খলিলগঞ্জ স্কুল এন্ড কলেজ,উলিপুর এমএস স্কুল এন্ড কলেজ,রায়গঞ্জ ডিগ্রি কলেজ,ভিতরবন্দ কলেজ,মজিদা আদর্শ ডিগ্রি কলেজ,ফুলবাড়ি ডিগ্রি কলেজ সহ বিভিন্ন এমপিওভূক্ত প্রতিষ্ঠানে সৃষ্টপদে নিয়োগপ্রাপ্ত শতাধিক শিক্ষক পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন । এমপিওভূক্তির আশায় দিন গূনছেন,কবে তাদের এমপিও ভূক্তি হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *