রাজারহাটে মাছ চাষে স্বাবলম্বী ইসাহাক

রাজারহাটে মাছ চাষে স্বাবলম্বী ইসাহাক

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি:
কুড়িগ্রামের রাজারহাটে ইসাহাক আলী (৫৫) নামের একজন বেকার চাকুরীর আশায় না থেকে ব্যতিক্রমী উদ্যোগে রেনু পোনা মাছের চাষ করে আজ বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেয়েছেন। এখন সে উপজেলার শ্রেষ্ঠ মাছ চাষী ও মৎস্য চেতনা হ্যাচারীর মালিক। তাঁরই অধীনে ৬০০০ বেকার মানুষ কাজ করে পরিবার-পরিজন নিয়ে জীবন নির্বাহ করছে।
রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাংগা ইউপির চেতনা গ্রামের বাসিন্দা আবুবক্কর মিয়া (৯৭) ৫ম পুত্র ইসাহাক আলী ১৯৮৮ সালে প্রাথমিকভাবে নিজ ৩৫০০ টাকা দিয়ে রেণু পোনা মাছের চাষ শুরু করেন তিনি ১৯৮৬ সনে। অল্প দিনের মাথায় সে তিলে তিলে সমাজে প্রতিষ্ঠিত হয়।
বর্তমানে তিনি কুড়িগ্রাম জেলার সর্বত্র সফল গুণগত মানের পোনা মাছের ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করেছে।বর্তমানে মৎস্য চেতনা হ্যাচারীর মালিক তিনি। তাঁর ১৪টি পুকুরে এলাকার ২০জন শ্রমিক সারা বছরেই কাজ করে তাদের পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে। ইসহাক আলী দৈনিক আমার সংবাদ কে জানান.রেনু পোনা মাছের পুকুর থেকে সপ্তাহে গড়ে ৫০ হাজার টাকার রেনু পোনা মাছ বিক্রি হয়। নিজের ব্যবসায়ী অর্থ উর্পাজনের মধ্যে দিয়ে ২.৫০ একর জমি সহ বসতবাড়ী তৈরির পাশাপাশি ব্যবসায় কোটি টাকা বিনিয়োগ করছি। এছাড়া তিনি এলাকার বেকার যুবকসহ দুর-দুরান্ত থেকে যুবকদের মাছ চাষে উদ্বুদ্ধ করে পরামর্শ প্রদান করেন। এছাড়াও আন্তপ্রজনন মুক্ত রেনু সরবরাহ করে থাকে।

এ বিষয়ে রাজারহাট উপজেলা মৎস্য অফিসার মোঃ আব্দুর রহমান খান বলেন, ইসহাক আলী একজন সৎ, নিষ্ঠাবান ও পরিশ্রমী মৎস্য ব্যবসায়ী হওয়ায় তাঁর ব্যবসায় সফলতা পেয়েছে। তিনি ২০০৮ -২০১০ সালে উপজেলা পর্যায়ে সফল মৎস্য চাষী হিসেবে তাকে পুরষ্কৃত করা হয়। উল্লেখ্য অক্সফাম বাংলাদেশের আর্থিক সহযোগীতায় ১০০জন মৎস্যচাষীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।