ঘড়িয়ালডাঙ্গায় গুচ্ছগ্রামের ঘর পেয়ে খুশি ১৫টি পরিবার

ঘড়িয়ালডাঙ্গায় গুচ্ছগ্রামের ঘর পেয়ে খুশি ১৫টি পরিবার

এ.এস. লিমন :
কুড়িগ্রামের রাজারহাটে উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমি মন্ত্রণালয়ের আওতায় সিভিআরপি প্রকল্পের মাধ্যমে ২য় পর্যায়ে ২৩ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউপির মুশরুত নাখেন্দা গ্রামে মোট ৫৪ শতক জমির উপর গুচ্ছগ্রাম নির্মাণ করা হয়েছে।

ওই গুচ্ছগ্রামে ১৫ টি পরিবারকে ১ টি করে ঘর সহ তিন শতক জমি বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া চারটি টিউবওয়েল স্হাপন করা হয়েছে। সদ্যনির্মিত গুচ্ছগ্রামে ঘর বরাদ্দ পাওয়া মো. নুরজ্জামাল হক বলেন, দুই পা মাটিতে ফেলার জায়গা ছিলনা না এবং মাথাগুজার ঠাঁই ছিলো না মানুষের জমিতে থাকতাম। যখন তখন বাড়ী ঘর নিয়ে উঠে যেতে বলতো তখন বাবা-মা আমাদের ভাই-বোনকে নিয়ে চিন্তায় পড়ে যেতেন কোথায় যাবেন আমাদেরকে নিয়ে। জমি কিনা তো দূরের কথা কষ্টের এই পরিবারে প্রতিদিন যে রোজগার হয় তা দিয়ে আমাদের কোন রকম দুবেলা -দুমুটো ভাতেই জুতে না।

এখন আর চিন্তা নেই ইউএনও স্যার আমার নামে গুচ্ছ গ্রামে একটি ঘর বরাদ্দ (ঘর নং-১২) দিয়েছেন। মাথাগুজার ঠাঁই হয়েছে। আমি খুব খুশি। পুনর্বাসিত মো. মাহাবুব জানায়, এখন আর চিন্তা নেই গুচ্ছগ্রামে ঘর পেয়েছি (ঘর নং-১) নিরাপদ এবং চিন্তামুক্ত আশ্রয়ের স্থান হয়েছে। এখন মানুষের কাজকর্ম করে ছেলে-মেয়েকে নিয়ে সংসার ভাল চলছে। অপরদিকে মোছা:রহিমা বেগম বলেন, আমার জায়গা জমি ছিলো না তিনজন ছেলে-মেয়ে নিয়ে অনেক কষ্টে অন্যনের জমিতে বসবাস করতাম। এখন একটি ঘর বরাদ্দ পেয়েছি আমার ছেলে- মেয়ে অনেক খুশি হয়েছে।

ওই গুচ্ছগ্রামে মোট ১৫ জন ভূমিহীন পরিবার ঘর বরাদ্দ পেয়ে তারা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও উপজেলা নির্বাহী অফিসার মুহ. রাশেদুল হক প্রধানসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করেছেন। গুচ্ছগ্রাম প্রকল্পের আঞ্চলিক প্রকল্প পরিচালক এস এম আবু হুরায়রা ও প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীবৃন্দদের সঙ্গে কথা হলে তারা জানান ,রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউপির মুশরুত নাখেন্দার গুচ্ছগ্রামটি আমরা পরিদর্শন করেছি কাজের মান খুবেই ভাল হয়েছে এবং ওই গুচ্ছগ্রামটি বাস্তবায়নে একটি আর্দশ গুচ্ছগ্রামে পরিণত হয়েছে।

এ বিষয়ে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মুহ. রাশেদুল হক প্রধান বলেন, বর্তমান মধ্য আয়ের দেশ গড়তে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেউ আশ্রয়হীন থাকবেনা এ কর্মসূচী হাতে নিয়েছেন।

ওই কর্মসূচীর আওতায় রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউপির মুশরুত নাখেন্দা এলাকায় প্রায় ২৩ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ১৫টি ঘর নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘরে সঙ্গেই রয়েছে আলাদা ল্যাট্রিন এবং টিউবয়েল। ভূমিহীনদের একটি আশ্রয় কেন্দ্রে গুচ্ছগ্রাম নামে ওই আশ্রয় কেন্দ্রে ১৫ টি ভূমিহীন পরিবার বসবাসের সুযোগ পেয়েছে। এসব ঘর দুস্থ পরিবারদেরকে দেয়া হয়েছে। ঘর বরাদ্দ পেয়ে দুস্থ পরিবারের সদস্যরা হাঁসি মুখে নতুন ঘরে উঠেছে। তারা ঘর পেয়ে খুবেই খুশি হয়েছে।