মূলা যে কারণে খাবেন

মূলা যে কারণে খাবেন

।। লাইফস্টাইল ডেস্ক ।।
মূলা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারি একটি সবজি। শীতকালীন সবজির মধ্যে অন্যতম হল মূলা। অনেকেই এই সবজি খেতে পছন্দ করেন, আবার অনেকে এর নাম শুনলেই বিরক্ত হন। কিন্তু আমাদের অনেকের অজানা মূলাতে রয়েছে অনেক ধরনের গুনাগুণ। মূলাতে বিভিন্ন ধরনের মিনারেসল পাওয়া যায়। এতে ফাইটোকেমিক্যালস পাওয়া যায়। যা আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে।

নিয়মিত মূলা খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। তাহলে জেনে নিন মূলার উপকারিতা সম্পর্কে।

ক্যান্সারঃ
মূলা ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমায়। এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং বিভিন্ন ধরনের ক্যান্সার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী।

রক্তচাপঃ
মূলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ মূলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এছাড়াও, মূলাতে বিশেষ ধরনের অ্যান্টি-হাইপারটেনসিভ থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

জন্ডিসঃ
যাদের জন্ডিস হয়েছে বা যারা ধীরে ধীরে সুস্থ হচ্ছেন, তাদের অবশ্যই লবণের সাথে মূলা খাওয়া উচিত। কারণ মূলা রক্তে বিলিরুবিন নিয়ন্ত্রণ করে এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়ায়। এছাড়াও, এটি রক্ত পরিশোধন করে।

কিডনির জন্য উপকারিঃ
এই সবজি কিডনির স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে। কিডনির যেকোনও সমস্যা রোধ করে মূলা ।

ঠান্ডা লাগা থেকে স্বস্তিঃ
শীতকালে সবচেয়ে বেশি যে শারীরিক সমস্যা হয় তা হল – সর্দি, জ্বর। তাই যদি আপনি নিয়মিত মূলা খান তবে এইসব সমস্যা কম হবে। এছাড়া মূলা খাওয়ার আরও অনেক সুবিধা রয়েছে, কারণ এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে।

গ্যাসের সমস্যাঃ
অনেকেই পেটে গ্যাসের সমস্যায় ভোগেন। অনেকে মনে করেন যে, মূলা খেলে পেটের গ্যাস আরও বাড়ে। কিন্তু এমন কিছুই নয়, মূলা খেলে পেটের গ্যাস কম হয়। এছাড়াও, হজম প্রক্রিয়ার জন্যও এটি খুবই ভাল। এতে উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

ডায়াবেটিসঃ
মূলা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি। মূলায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। মূলা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই, ডায়াবেটিস রোগীরা এটি গ্রহণ করতে পারেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্রঃ বোল্ডস্কাই