কুড়িগ্রামে বোরো ফসলে নেক ব্লাস্ট সংক্রমণ

কুড়িগ্রামে বোরো ফসলে নেক ব্লাস্ট সংক্রমণ

নিউজ ডেস্ক: কুড়িগ্রামে বোরোক্ষেতে নেক ব্লাস্ট রোগের সংক্রমণে হতাশ হয়ে পড়েছেন চাষি। এতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
জানা গেছে, সদর, নাগেশ্বরী, রাজারহাটসহ সবকটি উপজেলায় শত শত একর জমির বোরোক্ষেত নেক ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছে। মালভাঙ্গা গ্রামের কৃষক আবদুল হান্নান জানান, ধানের জমিতে সময়মত ওষুধ দেওয়া হয় এবং সঠিকভাবে পরিচর্চাও করা হয় কিন্তু ধানের সাদা শীষ বের হয়, তাতে কোনো দানা নেই। এ রোগে অসংখ্য কৃষক হাতাশায় ভুগছেন। নেওয়াশীর কৃষক খলিলুর রহমান জানান, তার এক একর জমির ধানের শীষ সম্পূর্ণ সাদা হয়ে গেছে। ভিতরবন্দ ইউনিয়নের কৃষক নজরুল ইসলাম জানান, তার এক একর জমির ৯০ ভাগ ধানের শীষ সাদা হয়েছে।
রাজারহাট উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় প্রায় ১২ হাজার ১৯০ হেক্টর জমিতে ইরি-বোরো চাষ হয়েছে। কিন্তু শেষ সময়ে এসে উপজেলা জুড়ে ব্রি-২৮ সহ বিভিন্ন জাতের ধানক্ষেতগুলোতে হঠাৎ নেক ব্লাস্ট ছত্রাক আক্রমণ করে। এ অবস্থা দেখে কৃষক হতাশ হয়ে পড়েন।
উপজেলা কৃষি অফিসার ষষ্টি চন্দ্র রায় জানান, ২৮ জাতের ব্রি-ধান অনেক পুরোনো। তাই এর রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় এ জাতীয় ধানে নেক ব্লাস্ট ছত্রাক দ্রুত ছড়িয়ে পড়ে। এ রোগটির বৈজ্ঞানিক নাম পাইরিকুলারিয়া অরাইজি। শীষ বের হওয়ার আগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলে, রাতে তাপমাত্রা বেড়ে গেলে, জমিতে নাইট্রোজেনের পরিমাণ বেড়ে গেলে, আকাশে বিদ্যুৎ চমকালে নেক ব্লাস্ট হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তাই এ বালাই দেখা দেওয়ার পূর্ব থেকেই উপজেলা কৃষি বিভাগ কৃষকদের মাঝে প্রচার-প্রচারণাসহ পরামর্শ দিয়ে আসছিল।

সুত্র:শেয়ার বিজ