ভ্রাম্যমাণ আদালতের অভিযানে কুড়িগ্রামে কমেছে মুরগি ও মাংসের দাম

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে কুড়িগ্রামে কমেছে মুরগি ও মাংসের দাম

।। নিউজ ডেস্ক ।।
রমজান মাসে বাজার নিয়ন্ত্রণে রাখতে কুড়িগ্রামে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এক সপ্তাহের ব্যবধানে গরুর মাংস ও সব ধরনের মুরগির দাম কিছুটা কমে এসেছে। মঙ্গলবার (১৪ মে) জেলা শহরের আদর্শ পৌর বাজার ঘুরে এমন দেখা গেছে। জেলায় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে জেলা প্রশাসনের উদ্যোগে বাজার মনিটরিং করে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত রয়েছে।

আদর্শ পৌর বাজারে গিয়ে দেখা গেছে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কারণে বাজারে বেশির ভাগ দোকানে নিত্যপণ্যের মূল্য তালিকা লাগিয়েছেন ব্যবসায়ীরা। নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তেমন না কমলেও গরুর মাংস এবং সব ধরনের মুরগির দাম কমেছে। গরুর মাংস কেজিতে ২০ টাকা এবং দেশি মুরগি কেজিপ্রতি ৫০ থেকে ৭০ টাকা কমেছে। ব্রয়লার মুরগি ও সোনালি জাতের মুরগির দাম কমেছে কেজিপ্রতি ২০ টাকা।

এদিকে বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে মঙ্গলবার (১৪ মে) বিকালে কুড়িগ্রাম আদর্শ পৌর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। এ সময় পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করায় কয়েকজন ব্যবসায়ীকে অর্থদণ্ড দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নেজারত ডেপুটি কালেক্টর মো. হাসিবুল হাসান বলেন, ‘জেলা প্রশাসনের উদ্যোগে একটি উপ-কমিটির মিটিংয়ে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে কিছু পণ্যের বাজার মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। পাশাপাশি পণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে লাগানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে যাতে ক্রেতারা পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রতারিত না হন।’ বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে গোটা রমজান মাস জুড়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গরুর মাংস ও মুরগির দাম কিছুটা কমলেও অন্যান্য নিত্য ব্যবহার্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

সূত্রঃ banglatribune