বিজয় দিবস উদযাপনে স্কুল-কলেজে ৭ নির্দেশনা

বিজয় দিবস উদযাপনে স্কুল-কলেজে ৭ নির্দেশনা

।।নিউজ ডেস্ক।।

আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বিজয় দিবস উদযাপনে সব শিক্ষা প্রতিষ্ঠানে রচনা প্রতিযোগিতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার।  আর ৩১ ডিসেম্বরের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। এদিকে বিজয় দিবস উদযাপনে স্কুল-কলেজগুলোকে ৭ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে সোমবার (১৪ ডিসেম্বর) এসব নির্দেশনা জারি করা হয়েছে।

অধিদপ্তর থেকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, সব শিক্ষা প্রতিষ্ঠানে ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান প্রচারের ব্যবস্থা করতে হবে। ১৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান ভার্চুয়াল মাধ্যমে অর্থাৎ অনলাইনে আয়োজন করতে হবে। 

নির্দেশনায় আরও বলা হয়েছে, ১৫ ও ১৬ ডিসেম্বর দুই দিন সন্ধ্যা থেকে রাত ১টা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আলোকসজ্জা করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, পোস্টারের মাধ্যমে বিজয় দিবসের তথ্য প্রচারের ব্যবস্থা করতে হবে। ১৬ ডিসেম্বর শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শিক্ষা প্রতিষ্ঠানের মসজিদে মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে মোনাজাত ও প্রার্থনার ব্যবস্থা করতে হবে। দিবসের সাথে সামঞ্জস্যপূর্ণ অন্য যেকোন আয়োজন শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি মেনে নিজ উদ্যোগে পালন করতে পারবে। 

এসব নির্দেশনা অনুসারে বিজয় দিবস উদযাটনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

সূএ: দৈনিক শিক্ষা।