নিউজিল্যান্ডে দেড় লক্ষের বেশি গরু মেরে ফেলার পরিকল্পনা

নিউজিল্যান্ডে দেড় লক্ষের বেশি গরু মেরে ফেলার পরিকল্পনা

May 29, 2018 admin

নিউজ ডেস্কঃ
নিউজিল্যান্ডে দেড় লক্ষের বেশি গরু মেরে ফেলার পরিকল্পনা করা হচ্ছে। সোমবার সেদেশের সরকার এমনটাই জানিয়েছে। কারণ হিসেবে জানানো হয়েছে মাইকোপ্লাজমা বোভিস নামের একটি ব্যাকটেরিয়া জনিত রোগ আটকাতে এই পরিকল্পনা করা হয়েছে।

নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই কাজে কোটি কোটি ডলার খরচ হবে। তবে পরিকল্পনা সফল হলে, প্রথমবারের মত নিউজিল্যান্ড সংক্রমিত মাইকোপ্লাজমা বোভিস নামের এই ব্যাকটেরিয়া থেকে মুক্তি পাবে।

এ ব্যাপারে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেকিনা আরদেম বলেছেন, এই পরিকল্পনা অর্থনৈতিক দিক থেকে সমস্যায় ফেলবে। কিন্তু ভবিষত্যের জন্য প্রয়োজনীয় এই পরিকল্পনা। তাঁর আশা মাইকোপ্লাজমা বোভিস দেশ থেকে নির্মূল হবে।

এদিকে নিউজিল্যান্ডের ফেডারেটেড কৃষক গ্রুপের প্রধান সভাপতি কেটি মিলানে বলেছেন, মাইকোপ্লাজমা বোভিস ব্যাকটেরিয়া থেকে মুক্তি পাওয়ার জন্য এই পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি হলেও, কৃষকদের ক্ষতির দিকটিও দেখছে সরকার। ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রত্যেককে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে গত বছর জুলাইতে প্রথম মাইকোপ্লাজমা বোভিসের সন্ধান পাওয়া গিয়েছিলো। এবছর নিউজিল্যান্ডের ৩৮টি খামারে এই ব্যাকটেরিয়ার সন্ধান মেলে। এরআগে, প্রায় ২৪ হাজার গরু মেরে ফেলা হয়েছে।

সূত্রঃ bd-pratidin