২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর ছাত্রদের বরণ করে নিল ঢাকা কলেজ

২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর ছাত্রদের বরণ করে নিল ঢাকা কলেজ

এএনোমান,
বাংলাদেশের ঐতিহ্যবাহী কলেজের এক নাম ঢাকা কলেজ। ১৮৪১ সালে বাংলাদেশে ১ম কলজে প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই শিক্ষার আলো ছড়িয়ে আসছে এই কলেজ। প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য মেধাবী ছাত্র আসে শিক্ষা লাভের জন্য। প্রতি বছরের ন্যায় এই বছরও অসংখ্য মেধাবী ছাত্র ভর্তি হয় এই ঢাকা কলেজে। নতুনদের এই ঐতিহ্যবাহী কলেজের অংশ হিসেবে বরন করে নেয়া হয় আজ। অনুষ্ঠানের শুরুতে ছাত্রদের হাতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও ঢাকা কলেজ কর্তৃক প্রকাশিত কালরাত বই দেয়া হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়।
ঢাকা কলেজেরর অধ্যক্ষ প্রফেসর মো. মোয়াজ্জম হোসেন মোল্লাহ্’র সভাপতিত্বে আয়োজিত একাদশ শ্রেণির ছাত্রদের ওরিয়েন্টেশন ও নবীন বরণ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এম.পি। প্রধান অথিতির বক্তব্যে সকাল ১১টার দিক বলেন, ঢাকা কলেজের অবকাঠামো উন্নয়ন ও শ্রেণিকক্ষ সংকট দূর করতে ইতোমধ্যে ১০ তলা নতুন ভবন নির্মাণ হচ্ছে। যার কাজ চলমান। এছাড়া শিক্ষার্থীদের পড়াশুনা গুণগত পরিবেশ নিশ্চিতে নতুন লাইব্রেরি তৈরি করা হবে। তৈরি করা হবে নতুন প্রসাশনিক ভবন। ছাত্রদের অবাসন সংকট দূর করার জন্য নতুন হল তৈরি করা হবে।
ঢাকা কলেজের অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ২২ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
তিনি বলেন, ঢাকা কলেজের পুরাতন ক্লাসরুম ও হল নতুন করে সংস্কারের জন্য এক সপ্তহের মধ্যে ব্যবস্থা নেওয়ার করা হবে। গরমে প্রশাসনিক কাজ কষ্টকর উল্লেখ করে বলেন, ঠান্ডা করার জন্য ‘এসি’ পাঠানোর হয়েছে। তবে এখনও এসি লাগানো হয়নি কেন এটারও কারণ জানবো। আশা করি কিছু দিনের মধ্যে এসি লাগানো হবে।
শুধু পাট্যপুস্তক পড়ে জ্ঞানী হওয়ার মধ্যে সীমাবদ্ধ না থেকে একজন ছাত্রকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলার তাগিদ দিয়েছেন তিনি। তিনি বলেন, নবীনদেরকে অবশ্যই পাঠ্যপুস্তক ও ক্লাশের প্রতি গুরুত্ব দিতে হবে। নতুন প্রজন্মকে জনগণের প্রতি দায়বদ্ধ থেকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। জাতির প্রত্যাশা পূরণে তাদেরকে অগ্রসৈনিকের ভূমিকা পালন করতে হবে।
এসময় উপাধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ কলজের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন এবং সভাপতির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মোয়াজ্জম হোসেন মোল্লাহ্ বলেন, ঢাকা কলেজের শিক্ষার্থীরা ইতোপূর্বে দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ কলেজে শিক্ষার্থীরা প্রবেশ করলে তাদের থেকে পড়া আদায় না করে ছেড়ে দেয়া হবে না।
ঢাকা কলেজের একদশ শ্রেণির নবীন বরণ অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. মাহবুবুর রহমান, ঢাকা জেলা প্রশাসক আবু সালেহ মো. ফেরদৌস খান এবং ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক শামীম আরা বেগম।