বন্ধু দিবস এবং কুড়িগ্রাম বন্ধুসভার ডেঙ্গু বিরোধী সচেতনতা অভিযান

বন্ধু দিবস এবং কুড়িগ্রাম বন্ধুসভার ডেঙ্গু বিরোধী সচেতনতা অভিযান

মোছাঃ নুসরাত জাহান:

“আমাদের দায়িত্ববোধ ডেংগু করি প্রতিরোধ ” সমসাময়িক সময়ে ডেংগু এক আতঙ্কের নাম। প্রতিবছর রাজধানী শহর ঢাকায় ডেংগু ছড়ালেও এবছর এর প্রকোপ অনেক বেশী এবং ভয়াবহ। আর তা ছড়িয়ে পড়ছে গোটা দেশে। বিষয়টির গুরুত্ব উপলব্ধী করে বন্ধুসভা গ্রহন করেছে সচেতনতা এবং পরিচ্ছন্নতা অভীযান।

এরই ধারাবাহিকতায় বন্ধু দিবসে কুড়িগ্রাম বন্ধুসভার সচেতনতা এবং পরিচ্ছন্নতা অভীযান। আজ ৪ঠা আগস্ট রবিবার, কুড়িগ্রাম বন্ধুসভার বন্ধুরা শহরের পার্শ্ববর্তী হরিকেশ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের আশপাশের ঝোপ-ঝাড়, নালা ইত্যাদি পরিষ্কার করে। পরে ওই স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করে এবং শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নানা দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান ও লিফলেট বিতরণ করে।

উল্লেখ্য যে সাম্প্রতিক বন্যায় ওই অঞ্চল প্লাবিত থাকার কারনে স্কুলটি প্রায় ১মাস যাবত বন্ধ ছিল এবং আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। বন্যাপরবর্তী আজকেই তাদের প্রথম কার্যদিবস। বন্ধুসভার এরকম সময় উপযোগী উদ্যোগকে স্বাগতো জানিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী বিমল কুমার সরকার বলেন, “পরিচ্ছন্নতাই পারে ডেংগু রোধ করতে।

এ ক্ষেত্রে বন্ধুসভার সচেতনতা মূলক কার্যক্রম অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।” অষ্টম শ্রেণীর ছাত্রী গোলাপি উচ্ছাসিত কণ্ঠে বলেন,”আমি আজকেই বাড়ীর চারপাশ পরিষ্কার করবো আর অন্যদেরও এ বিষয়ে সচেতন করবো”। অতঃপর বন্ধুদিবসকে ঘিরে বন্ধুসভার বন্ধুরা শিক্ষার্থীরা সহ গান, কবিতা আবৃত্তি সহ নানামুখী বিনোদন মূলক কর্মকাণ্ডে মেতে ওঠে।