কুড়িগ্রামে নানা আয়োজনে জাতীয় কন্যা শিশু দিবস পালন

কুড়িগ্রামে নানা আয়োজনে জাতীয় কন্যা শিশু দিবস পালন

হুমায়ুন কবির সূর্য্য :
‘কন্যা শিশুর অগ্রযাত্রা দেশের জন্য নতুন মাত্রা’ এই প্রতিপাদ্যে কুড়িগ্রামে জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা, বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। সোমবার সকালে শহরের বেগম নুরন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে কর্মসূচি পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন।

সোমবার সকালে বগম নুরন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রাঙ্গন থেকে একটি র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে বিদ্যালয় মাঠে প্রধান শিক্ষক এমদাদুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শাহানা আক্তার, জেলা শিক্ষা অফিসার ছামসুল আলম, ডেপুটি সিভিল সার্জন ডা: শহিদুল্লাহ লিংকন, সিনিয়র সাংবাদিক সফি খান, অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, আরডিআরএস’র বিবিজিএফ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

অনুষ্ঠানে কিশোরীদের স্বাস্থ্য সচেনতায় মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে দুশো কিশোরীকে ৩টি করে স্যানিটারী ন্যাপকিন বিতরণ করা হয়। এছাড়াও বিবিজিএফ প্রকল্পের মাধ্যমে জেলার ৭৩টি ইউনিয়ন ও ৩টি পৌরসভাকে নিয়ে দুটি করে ২৫৭টি স্কুলের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হয়। বিতর্কের বিষয় ছিল, ‘পরিবারের সচেতনতার মাধ্যমেই বাল্যবিবাহমুক্ত কুড়িগ্রাম গঠন সম্ভব।’ কুড়িগ্রামে বিতর্ক প্রতিযোগিতায় কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয় বেগম নুরন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে বিজয়ী হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন।

আরডিআরএস বাংলাদেশের বিল্ডিং বেটার ফিউচার ফর গার্লস প্রকল্পের (বিবিজিএফ) সহযোগিতায় জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর অনুষ্ঠানের আয়োজন করে।