অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না উলিপুরের নুর আলম

অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না উলিপুরের নুর আলম

এজি লাভলু:

অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না উলিপুরের নুর আলম! (সমাজের বৃত্তবানদের পাশে দাঁড়ানোর অনুরোধ করছি) সব প্রতিকূলতাকে হার মানিয়ে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় নুর আলম এ ইউনিটে (কলা অনুষদ) ১৮তম ও বি ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৩০তম স্থান অধিকার করেছেন।

কিন্তু অর্থাভাবে তার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন অনিশ্চিত হয়ে পড়েছে। নুর আলমের বাবা কুড়িগ্রামের উলিপুরের বেগমগঞ্জের চরাঞ্চলের একজন প্রান্তিক কৃষক। চরাঞ্চলে চাষাবাদের জন্য সামান্য জমি আছে। বন্যার সময় চাষাবাদের অনুপযোগী হয়ে পড়ে সেই জায়গাটুকুও।

অন্যান্য সময় যে চাষাবাদ হয় তা দিয়ে পরিবারের পাঁচজনের খাওয়ার চালই জোটে না। পারিবারিক অনটনে নুর আলম মামাবাড়িতে থেকে পড়ালেখা করে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরে মামাও লেখাপড়ার খরচ চালাতে অপারগ হলে স্থানীয় সামাজিক সংগঠন ‘বন্ধন’ থেকে বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতার মাধ্যমে তার উচ্চ মাধ্যমিকের লেখাপড়ার খরচ চালান।

নুর আলম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে পড়তে চান। তার স্বপ্ন, ভবিষ্যতে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগ দিয়ে জন্মস্থান দুর্গম চরাঞ্চলে শিক্ষার পরিবেশ সৃষ্টি করা। নুর আলমের বাবা আব্দুস শফি কান্নাজড়িত কণ্ঠে বলেন, এতদিন অনেক কষ্ট করে আমার ছেলে লেখাপড়া চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য এত টাকা আমার পক্ষে বহন করা সম্ভব নয়।

তাই কোনো হৃদয়বান ব্যক্তি যদি আমার ছেলের স্বপ্ন পূরণে ভর্তির টাকা দিয়ে সাহায্য করতেন তাহলে আমি তার কাছে চিরকৃতজ্ঞ থাকবো। নুর আলমকে সাহায্য করতে চাইলে তার সঙ্গে ০১৭১৭-৪০৯২৭৪ নম্বরে যোগাযোগ করা যাবে। সাহায্য পাঠানো যাবে রকেট নম্বর: ০১৭১৭-৪০৯২৭৪০-এ।