যে ধরনের খাবার লিভার সুস্থ রাখে

যে ধরনের খাবার লিভার সুস্থ রাখে

।। লাইফস্টাইল ডেস্ক ।।
শরীর সুস্থ রাখার জন্য লিভারকে সুস্থ রাখাটা খুবই জরুরী। তবে আমরা সুস্থ থাকতে এই অঙ্গের খেয়াল কখনোই রাখি না। কিন্তু শরীরের অন্যান্য অঙ্গের মতই লিভারের গুরুত্ব আমাদের শরীরের জন্য কোনও অংশেই কম নয়। কারণ এটি মানুষের শরীরে যতো ক্ষতিকারক টক্সিন জমে, তা বের করে দিয়ে শরীরকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। যদি লিভারের কার্যক্ষমতা নষ্ট হয়, তাহলে ক্ষতিকারক টক্সিন শরীরের মধ্যে জমে বিভিন্ন অঙ্গ বিকল করে দেয়। শরীর সুস্থ রাখতে তাই লিভারের যত্ন নেওয়া খুবই জরুরি।

বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভাস পদ্ধতি মেনে না চলার কারণে সাধারণত লিভারের নানা সমস্যা দেখা দেয়। এমন কিছু খাবার আছে যা লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। যেমনঃ-

রসুনঃ
রসুন, লিভার থেকে এক ধরনের এনজাইম উৎপাদনে সাহায্য করে, যা শরীর থেকে টক্সিন বের করতে ভূমিকা রাখে। এ ছাড়াও রসুনে উচ্চ মানের অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল জাতীয় উপাদান থাকায় এটি লিভারকে সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফাইবার সমৃদ্ধ খাবারঃ
লিভারকে সুস্থ রাখতে ডায়েটে ফাইবার যুক্ত খাবার অন্তর্ভুক্ত করা প্রয়োজন। ফাইবার যকৃতে জমা হওয়া চিনির স্তরকে হ্রাস করতে সাহায্য করে। ফাইবার সমৃদ্ধ খাবার যেমন, বার্লি, ওটমিল, বিভিন্ন শাকসব্জী, পালংশাক, কড়াইশুঁটি, ব্রোকোলি, লেটুস, বিটরুট, গাজর ইত্যাদি খাবার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করতে সহায়তা করে থাকে।

লেবু জাতীয় ফলঃ
লেবু জাতীয় ফল যেমন- কমলালেবু, পাতিলেবু বা মুসাম্বির মধ্যে এক ধরনের এনজাইম থাকে, যা লিভার থেকে টক্সিন বের করতে সাহায্য করে। এগুলিকে জুস হিসেবে বা ফলের সালাদ বানিয়েও রোজ খেতে পারেন।

আঙ্গুর ও আপেলঃ
আঙ্গুর ও আপেলের মধ্যে পেকটিন নামের এক ধরনের উপাদান থাকে যা শরীর থেকে টক্সিন বের করতে এবং হজম ক্ষমতাকে উন্নত করতে সাহায্য করে। আবার একটি গবেষণায় দেখা গেছে, আঙ্গুরের রস এবং আঙ্গুর বীজ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই এগুলো প্রদাহ হ্রাস করে এবং লিভারের ক্ষতি রোধ করে লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে।

গ্রিন টিঃ
গ্রিন টি বিভিন্ন গবেষণায় দেখা গেছে, গ্রিন টি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি রোজ পান করলে অনেক ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া গ্রিন টিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভার থেকে মেদ ঝরাতেও সহায়তা করে। সেই সঙ্গে লিভারের কার্যকারিতা উন্নত করে।

আখরোটঃ
আখরোটে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ যা লিভারকে টক্সিন মুক্ত করে সুস্থ রাখতে সাহায্য করে।

হলুদঃ
হলুদ লিভার ভালো রাখতে হলুদের জুড়ি নেই। তবে এ ক্ষেত্রে গুঁড়া হলুদের চেয়ে কাঁচা হলুদ বেশি উপকারী। হলুদে থাকা কারকুমিন টক্সিনগুলি বের করতে সহায়তা করে। লিভার সুস্থ রাখতে রোজ সকালে খালি পেটে এক টুকরো কাঁচা হলুদ চিবিয়ে খেতে পারেন।

অলিভ অয়েল বা জলপাই তেলঃ
অত্যধিক চর্বিযুক্ত খাবার খাওয়া লিভারের জন্য খুবই ক্ষতিকারক। তবে কিছু চর্বি রয়েছে যা শরীরের জন্য উপকারী। গবেষণায় দেখা গেছে, অলিভ অয়েল বা জলপাই তেল অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করতে এবং লিভারের কার্যকারিতাকে উন্নত করতে সহায়তা করে। তাই নিয়মিত খাদ্যতালিকায় এ খাবারটি যুক্ত করতে পারেন।

সূত্রঃ বোল্ড স্কাই