রাজারহাটে অরণ্যের বৃক্ষ রোপণ ২০১৮ আন্দোলনের উদ্বোধন

রাজারহাটে অরণ্যের বৃক্ষ রোপণ ২০১৮ আন্দোলনের উদ্বোধন

Rajarhatbd.com
জরীফ উদ্দীন:
“একটি করে গাছ লাগাই, স্বাস্থ্য ও পরিবেশ বাঁচাই” স্লোগানে আজ সোমবার সকাল ১১ ঘটিকায় কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার নাজিম খান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিবেশবাদী সংগঠন অরণ্যের উদ্যোগে বৃক্ষ রোপণ আন্দোলন ২০১৮ অনুষ্ঠিত হয়।

এ সময় বৃক্ষ রোপণ আন্দোলনের অংশ হিসেবে বৃক্ষ রোপণ, শিক্ষার্থীদের মাঝে বৃক্ষ ও বই বিতরণ করা হয়। সুমন বসুনিয়ার সঞ্চালনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন নিভৃতচারী লেখক হায়দার বসুনিয়া, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমি, উলিপুর, কুড়িগ্রামের পরিচালক ভূপতি ভূষণ বর্মা আরো উপস্থিত ছিলেন নাজিমখান কিংস ক্লাব এন্ড একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি আসাদুজ্জামান আসাদ, অরণ্যের সভাপতি আব্দুস সোবহান জুয়েল, সাধারণ সম্পাদক জরীফ উদ্দীন, সাংস্কৃতিক সম্পাদক শাহিনুল ইসলাম লিটন, সোহানুর রহমান, জিল্লুর রহমান, রায়হান কবীর, দিপ্ত, প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ভূপতি ভূষণ বর্মা বলেন, গাছ আমাদের পরম বন্ধু আমাদের এই বৃক্ষ রোপণ আন্দোলনের মাধ্যমে প্রতি বাড়ি বাড়ি বৃক্ষ রোপণ করা উচিত। যার ফলে আমাদের পরিবেশ শান্তিপূর্ণ থাকবে।

হায়দার বসুনিয়া বলেন, আমাদের বৃক্ষ রোপণ করলেই হবে না। বৃক্ষ যেহেতু আমাদের ছায়া দেয়, অক্সিজেন দেয় এবং আমাদের কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে অনেক উপকার করে। এছাড়াও গাছ আমাদের ফল-মূল দেয়। আমরা গাছের তৈরি আসবাবপত্র ব্যবহার করে থাকি। তাই আমাদের বৃক্ষের পরিচর্চা করা উচিত এবং আমাদের একটি বৃক্ষ কাটলে কমপক্ষে দুটি বৃক্ষরোপন করতে হবে।

৫ম শ্রেণির ছাত্রী রেজওয়ানা আফরিন রাইসা বলেন, আমাদের বিদ্যালয়ে এই প্রথম বৃক্ষ পেয়ে আমাকে খুব ভালো লেগেছে। স্মরনী, আদনান, সিফাত, রিংকি, বসরি, মৌনতা, পপি, মাহিন, আরাফাত, উমর, মুরাদসহ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা উল্লাস প্রকাশ করেন।