প্রথম আলোর ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে কুড়িগ্রাম বন্ধুসভা

প্রথম আলোর ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে কুড়িগ্রাম বন্ধুসভা

নুসরাত জাহান :

৪ঠা নভেম্বর, দিনটি ছিল প্রথম আলোর ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে দিনটি উদযাপন করে কুড়িগ্রাম বন্ধুসভার বন্ধুরা।

দিনটি শুরু হয় জেলার মুক্তিযোদ্ধা সংসদের সামনে সদ্য প্রয়াত কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি,বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মন্জু মন্ডলের মৃতদেহে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে।

সমস্ত প্রস্তুতি সম্পন্ন হওয়ার পর আগের দিন বিকেলে হঠাৎ কুড়িগ্রামের কৃতিসন্তান এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের এই অকুতোভয় সৈনিকের মৃত্যু সংবাদ পেয়ে কেক কাটা সহ সমস্ত আনন্দ অনুষ্ঠান স্থগিত করে আয়োজনটির পরিসর আরও স্বল্প করা হয়।

সকাল ১১টায় কুড়িগ্রাম কলেজ মোড়স্থ সাধারণ পাঠাগারে একে একে আসতে শুরু করেন আমন্ত্রিত অতিথি বৃন্দ। অতিথিদের ফুল দিয়ে বরণ করারপর সমস্বরে জাতীয় সংগীত গেয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। এরপর সদ্য প্রয়াত এই মুক্তিযোদ্ধার স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। সূচনা বক্তব্য রাখেন কুড়িগ্রাম বন্ধুসভার সাধারণ সম্পাদক নুসরাত জাহান। প্রথম আলোর কার্যক্রম এবং আয়োজন সম্পর্কে শুভেচ্ছা বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা প্রতিনিধি সফি খান।

উক্ত অনুষ্ঠানে করোনাকালে বিশেষ অবদান রাখার জন্য “মেধাবী কল্যান সংস্থা’কে বিশেষ ভাবে সংবর্ধিত করা হয়। প্রতিষ্ঠার পর থেকে সুবিধা বঞ্চিত মেধাবীদের নিয়ে কাজ করে আসলেও করোনা মহামারীর এই সময়ে চিলমারীর চরাঞ্চল গুলোতে তারা মাস্ক, সাবান, হ্যান্ড স্যানেটাইজার বিতরণ, সচেতনতা মূলক মাইকিং, লিফলেট বিতরণ সহ কঠোর লকডাউন চলাকালীন প্রায় ২ মাস প্রতিদিন তারা গড়ে ৩৫০-৪০০ কর্মহীন পরিবারের কাছে রান্না করা খাবার পৌছে দিয়েছেন।

সংস্থাটির প্রতিষ্ঠাতা নুরোল আলম তার বক্তব্যে উল্লেখ করেন যে করোনাকালে কঠোর লকডাউনে কর্মহীন মানুষের মাঝে সবমিলিয়ে প্রায় ১৫হাজার মিল সরবরাহ করেছেন তারা। একজন পেশায় কাঠ মিস্ত্রি, আরেকজন মাছ বিক্রেতা। প্রাতিষ্ঠানিক পড়ালেখায় হয়ত প্রাথমিকের গন্ডি পেরোতে পারেন নি কেউই।

কিন্তু দুজনেই খুব চমৎকার কবিতা লেখেন। অসাধারণ লেখনী দ্বারা তুলে ধরার চেষ্টা করেন বিভিন্ন বিষয়। অনুষ্ঠানে শাহজামাল মিস্ত্রি এবং জিতেন মাঝি নামের এই দুজন মানুষকে ফুলেল শুভেচ্ছা জানান বন্ধুরা। তারা পাঠ করে শোনান স্বরচিত কবিতা।

একে একে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক এবং সংগঠক আব্দুল খালেক ফারুক, কুড়িগ্রাম বন্ধুসভার উপদেষ্টা এবং কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের প্রভাষক ড. আনোয়ার হোসেন মন্ডল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রাশেদুজ্জামান বাবু।

দীর্ঘ ২২ বছর ধরে প্রথম আলো পত্রিকা পড়ার অনুভূতি ব্যক্ত করেন বিশিষ্ট স্কাউট এবং প্রবীণ ব্যক্তিত্ব সামিউল হক নান্টু।

কুড়িগ্রাম বন্ধুসভার উপদেষ্টা হাসান পলাশের উপস্থাপনায় অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বন্ধুসভার সহ সভাপতি আসিফ ওয়াহিদ। আয়োজনে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ সহ কুড়িগ্রাম বন্ধুসভার বর্তমান এবং সাবেক অনেক বন্ধুরাই উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষ করে বন্ধুরা করোনাকালে সম্মুখ যোদ্ধা হিসেবে কুড়িগ্রাম সদর থানার ওসি মাহফুজার রহমান, ডা: মোঃ নজরুল ইসলাম এবং ডা: সজিব কে তাদের কর্মস্থলে গিয়ে স্মারক এবং ফুল দিয়ে সম্মাননা জানান।