রাজারহাটে কুড়িগ্রাম বন্ধুসভার প্রায় ৮০০ চারা রোপন এবং বিতরণ

রাজারহাটে কুড়িগ্রাম বন্ধুসভার প্রায় ৮০০ চারা রোপন এবং বিতরণ

গাছ আমাদের পরম বন্ধু। সবুজ স্নিগ্ধতার প্রতিক গাছ। পৃথিবীতে সুস্থ সবল ভাবে বেচে থাকতে হলে সবুজ গাছ গাছরা কিংবা বনায়নের কোন বিকল্প নেই। অক্সিজেন প্রদান কিংবা কার্বনডাইঅক্সাইড শোষন যাই বলি না কেন গাছ একটাই উপাদান ।

আবহাওয়া কিংবা জলবায়ুরর উপর গাছপালার প্রভাব ঠিক কতখানি তা মোটামুটি আমরা সবাই জানি। বিশেষজ্ঞদের মতে একটি দেশের মোট আয়তনের ২৫ভাগ বনভূমি থাকা প্রয়োজন।

কিন্তু আমাদের দেশে বনভুমির পরিমাণ এর থেকে অনেক কম। উপরুন্ত বিভিন্ন কারনে বনভূমির পরিমাণ আরও কমেই যাচ্ছে। সবুজের প্রয়োজনীয়তা থেকেই প্রতিবছর বন্ধুসভার “১টি বন্ধু ২টি গাছ” -স্লোগান নিয়ে বৃক্ষরোপন কর্মসূচি।

আজ রাজারহাটের বিদ্যানন্দ ইউনিয়নের রতিগ্রাম বি.এল হাইস্কুলের প্রায় ৬০০ শিক্ষার্থী এবং রাজারহাট সদর ইউনিয়নের চাঁন্দামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২০০ শিক্ষার্থীর মাঝে একটি করে চারা বিতরণ করে কুড়িগ্রাম বন্ধুসভা।

চারাগুলো ছিল ফলজ, বনজ, ঔষধি সহ বিভিন্ন প্রজাতির। চারা বিতরণের পূর্বে শিক্ষার্থীদের মাঝে গাছপালা, সবুজ বনায়নের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে দিকনির্দেশনা মূলক আলোচনা করেন বন্ধুসভার বন্ধুরা।

বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন উক্ত বিদ্যালয় দুটির প্রধান শিক্ষক, সহ. প্রধান শিক্ষক, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য বৃন্দ সহ অন্যান্য শিক্ষক মন্ডলি এবং শিক্ষার্থীরা।

আরও উপস্থিত ছিলেন প্রথম আলোর কুড়িগ্রাম জেলা প্রতিনিধি শফি খান, কুড়িগ্রাম বন্ধুসভার সাবেক সভাপতি হাসনা বানু হাসু, বর্তমান সভাপতি মোকলেছুর রহমান মুকুল, সহ. সভাপতি জাহানুর রহমান খোকন, সাধারন সম্পাদক আসিফ ওয়াহিদ, সাংগঠনিক সম্পাদক রাজু আহমেদ, নারী বিষয়ক সম্পাদক নুসরাত জাহান, পরিবেশ বিষয়ক সম্পাদক আসমাউল হুসনা নিশা, উপসাংগঠনিক সম্পাদক ভূবন কুমার, পাঠাগার সম্পাদক চন্দন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইসমাইল।

এছাড়াও বন্ধুসভার বন্ধু রাশেদা, রুমি, আসরাফুল,চারু সোনা রায়, পারুল, রুকু, বিপ্লব সহ আরও অনেকে।

প্রোগ্রামটি ঘিড়ে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং বন্ধুসভার বন্ধুদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দিপনা বিরাজমান ছিল। ছবি: বৃক্ষের চারা হাতে নিয়ে বন্ধুসভার লোগো তৈরি করেছে রতিগ্রাম বি.এল হাইস্কুলের শিক্ষার্থীরা।


মোছাঃ নুসরাত জাহান, সহ সম্পাদক, রাজারহাট বিডি ডট কম ।